Wednesday , 14 April 2021
Home / খবর / এই গানটির গীতিকার কে?

এই গানটির গীতিকার কে?


জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে দেশে ও বিদেশে উদ্‌যাপিত হচ্ছে ‘মুজিববর্ষ’। মুজিববর্ষ উপলক্ষ্যে রচিত হয় থিম সং ‘তুমি বাংলার ধ্রুবতারা/তুমি হৃদয়ের বাতিঘর/আকাশে-বাতাসে বজ্রকণ্ঠ/তোমার কণ্ঠস্বর’। এই গানটির গীতিকার কে?

উত্তর:  কামাল চৌধুরী

কবি কামাল চৌধুরীর লেখা ও নকীব খানের সুরে উৎসব সঙ্গীত ‘তুমি বাংলার ধ্রুবতারা’ গানটি গাইতে আসেন দেশের খ্যাতনামা সব সঙ্গীতশিল্পীরা। সাবিনা ইয়াসমিন ও সৈয়দ আবদুল হাদীর পাশে দাঁড়িয়ে তাতে কণ্ঠ মেলান বঙ্গবন্ধুকন্যা শেখ রেহানা।

যেদিকে ফেরাই ঘুরে যায় মুজিবের দিকে/বাংলার মানচিত্রে চেয়ে দেখো মুজিব চৌদিকে/উত্তরের মুজিব ডাকে, দক্ষিণেও ডাকে মুজিবর/মুজিবের কণ্ঠস্বরে গেয়ে ওঠে বাংলার অক্ষর …। মঙ্গলবার এভাবেই মহামানবের মহিমা ছড়িয়েছে সবুজ-শ্যামল বাংলাদেশের পথে প্রান্তরে। দিনটি ছিল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবর্ষ। জন্মশতবর্ষে অবিসংবাদিত নেতার অবিনাশী কীর্তির কথা স্মরণ করেছে জাতি। নানা আয়োজন-আনুষ্ঠানিকতায় স্বাধীনতার মহান স্থপতিকে জানানো হয়েছে ভালবাসার স্পর্শময় শ্রদ্ধাঞ্জলি। নিবেদিত হয়েছে বাঙালী জাতিকে স্বাধীনতা এনে দেয়া মহামানবের প্রতি অশেষ কৃতজ্ঞতা। আর এদিন থেকেই শুরু হয় মুজিববর্ষের বছরব্যাপী অনুষ্ঠান।

2021-03-06