Wednesday , 27 October 2021
Home / খবর / মাসুদ রানা থেকে শাকিব খান

মাসুদ রানা থেকে শাকিব খান


ঢাকাই সিনেমার সিংহাসনে এক যুগেরও বেশি সময় ধরে রাজার আসনে বসে আছেন তিনি। দিয়েছেন দর্শকদের অনেক জনপ্রিয় ছবি। চলচ্চচিত্র প্রযোজক ও নির্মাতাদের আস্থার প্রতীক তিনি। যার ছবি মানেই হল ভর্তি দর্শক। বলছি বাংলাদেশের মেগা স্টার শাকিব খানের কথা। কেউ কেউ তাকে ডাকেন ঢালিউড কিং নামে।

আজ (২৮ মার্চ) তার জন্মদিন। অর্থসূচকের পক্ষ থেকে রইলো জন্মদিনের আন্তরিক শুভেচ্ছা।

১৯৭৯ সালের এই দিনে নারায়ণগঞ্জ জন্মগ্রহণ করেন শাকিব খান। তার প্রকৃত নাম মাসুদ রানা। শাকিবের বাবা ছিলেন একজন সরকারি চাকরীজীবী। মা গৃহিণী। তারা এক ভাই ও এক বোন। শাকিব খানের ইচ্ছে ছিল ডাক্তার বা ইঞ্জিনিয়ার হওয়ার। মনের অজান্তেই অভিনয়ের প্রতি ঝোঁক চলে আসে তার। এরপর দর্শকের ভালোবাসা, বিনোদনের প্রতি নিজের ভালোলাগা, সবকিছু মিলিয়েই এখন তিনি বেশ আনন্দের সঙ্গে অভিনয় চালিয়ে যাচ্ছেন।

গুণী চলচ্চিত্র নির্মাতা সোহানুর রহমান সোহান পরিচালিত ‘অনন্ত ভালোবাসা’ সিনেমার মাধ্যমে সময়ের ব্যস্ত এ নায়ক শাকিব খান নামে আত্মপ্রকাশ করেন। তার নায়িকা হিসেবে ছিলেন ইরিন জামান। ছবিটি ব্যবসা সফল না হলেও ঢালিউডে শাকিব বেশ পরিচিতি পান তার নাচ, ফাইট ও অভিনয়ের জন্য। এরপর পেরিয়ে গেছে বেশ কয়েক বছর। ধীরে ধীরে শাকিব নিজেকে পরিণত করেছেন। পারিবারিক ঘরানার ছবিতে ডিপজলের সঙ্গে পর্দা শেয়ার করেছেন এ নায়ক। অনেক তারকা শিল্পীর ভিড়ে একজন দক্ষ অভিনেতা হিসেবে নিজের জাত চিনিয়েছেন সেসময়।

একক নায়ক হিসেবে ঢালিউডে তখন মান্না সুপারস্টার। ২০০৮ সালে মান্নার মৃত্যুর আগে শাকিব তার প্রতিদ্বন্দ্বী হয়ে ওঠার আভাস দিচ্ছিলেন। সমানতালে একের পর এক নতুন ছবিতে ডাক পাচ্ছিলেন। তবে মান্নার চলে যাবার পর শাকিবকে নাম্বার ওয়ান হবার জন্য খুব একটা বেগ পেতে হয়নি। তিনি কিং খান খ্যাতি লাভ করেন। সুদর্শন এ নায়ককে নিজের ছবির নায়ক করার জন্য প্রযোজক-পরিচালকের ব্যাপক আগ্রহ দেখা যায়। যা এখনো বিদ্যমান।

এদিকে ঘড়ির কাঁটা ১২টা ছুঁতেই শাকিব খানের ভক্ত ও শোভাকাঙ্ক্ষীরা তাকে জন্মদিনের শুভেচ্ছা জানাতে শুরু করেছেন। শাকিব খান বর্তমানে তার নতুন চলচ্চিত্রের শুটিং নিয়ে ব্যস্ত আছেন। যেটি কিনা ঈদে মুক্তি পাবে। আর এই শুটিং সেটেই রাজকীয় ভাবে কেক কেটে তার জন্মদিন পালন করেন প্রযোজনা প্রতিষ্ঠান।

ব্যক্তি জীবনে শাকিব খান এক পুত্রের জনক। তবে ভেঙে গেছে তার দাম্পত্য জীবন। ২০০৮ সালে প্রেম করে বিয়ে করা অপু বিশ্বাসকে তিনি ডিভোর্স দিয়েছেন। তবে এখনও ছেলে জয়ের খোঁজ খবর রাখেন শাকিব খান।

শাকিব খান অভিনীত ছবির মধ্যে অন্যতম- ফুল নেবনা অশ্রু নেব, ও প্রিয়া তুমি কোথায়, সবার উপরে প্রেম, নয়ন ভরা জল, কোটি টাকার কাবিন, পিতার আসন, দাদীমা, ১ টাকার বউ, সন্তান আমার অহংকার, প্রিয়া আমার প্রিয়া, আমার প্রাণের প্রিয়া, কোটি টাকার প্রেম, মাটির ঠিকানা,কিং খান, মনের জ্বালা, আদরের জামাই, বস নাম্বার ওয়ান, টাইগার নাম্বার ওয়ান, ঢাকা টু বোম্বে, ফুল এন্ড ফাইনাল, নিষ্পাপ মুন্না, জজ ব্যারিস্টার পুলিশ কমিশনার, দেবদাস, মাই নেম ইজ খান, পূর্ণদৈর্ঘ্য প্রেম কাহিনি, হিরো দ্য সুপারস্টার, শিকারি, রানা পাগলা, সম্রাট, বসগিরি।

অর্থসূচক/এএইচআর

সূত্র: অর্থসূচক





web hit counter