Wednesday , 20 October 2021
Home / খবর / এটিএম শামসুজ্জামান ও ববিতার আত্মজীবনীমূলক বই

এটিএম শামসুজ্জামান ও ববিতার আত্মজীবনীমূলক বই


দেশের দুই কিংবদন্তি অভিনয়শল্পী এটিএম শামসুজ্জামান ও ববিতার আত্মজীবনী নিয়ে হাজির হলেন লেখক সাজ্জাদ হুসাইন। এ লেখকের প্রকাশনী সংস্থা ‘ছাপাখানার ভূত’ থেকে প্রকাশিত হয়েছে এটিএম শামসুজ্জামানের আত্মজীবনীমূলক গ্রন্থ ‘আমি আমি’ ও ববিতার আত্মকথনমূলক গ্রন্থ ‘বিস্ময়ে ববিতা’। শনিবার (২৭ মার্চ) ‘ছাপাখানার ভূত’-এর ৩ বছর পূর্তিতে এ দুটি বই প্রকাশিত হয়।

লেখক সাজ্জাদ হুসাইন জানান, ‘বিস্ময়ে ববিতা’ বইটিতে ববিতার ক্যারিয়ারের অন্যতম অধ্যায় সত্যজিৎ রায় তথা ‘অশনি সংকেত’, জহির রায়হান, আমজাদ হোসেন, সুভাষ দত্তসহ নন্দিত বিভিন্ন পরিচালকের সঙ্গে পরিভ্রমণের গল্প সবিস্তারে বর্ণিত হয়েছে। রয়েছে প্রেম-সংসার-সন্তানসহ ব্যক্তিগত জীবনের নানা নাটকীয় ঘটনা। স্থান পেয়েছে ‘স্বরলিপি’, ‘আলোর মিছিল’-এর মতো চলচ্চিত্র নিয়ে ববিতার অভিজ্ঞতার গল্প। বইটির মূল্য ৩৫০ টাকা।

এটিএম শামসুজ্জামানের আত্মজীবনীতে যেসব বিষয় স্থান পেয়েছে, তা উল্লেখ করে সাজ্জাদ হুসাইন বলেন—‘‘এটিএম ভাইয়ের ভাষ্যমতে, বাংলা চলচ্চিত্রে নাম লেখান দুটো ভাতের জন্য। যে কথা জানতে পেরে উকিল বাবা তাকে বাড়িছাড়া করেন। এই শিল্পীর গোটা ‘মহাভারত’ মুখস্থ! বেশকটি ভাষা জানা তার। প্রশ্ন করলে অকপটে বলেন, ‘এটাই তো স্বাভাবিক। না পড়লে, ভাষাটা ঠিকমতো না জানলে অভিনয় করব কী করে?’ মূলত এই ছোট ছোট অথচ গভীর গল্পগুলো আমি করেছি এটিএম ভাইয়ের কাছে গিয়ে। আর সেসবই গ্রন্থিত হলো। ভাবিনি বইটি না দেখেই এটিএম ভাই চলে যাবেন।’’

এ বইয়ে প্রয়াত শিল্পী এটিএম শামসুজ্জামানের জীবনের অদ্ভুত-অদ্ভুত গল্পসহ ষাটের দশকে প্রকাশিত-অপ্রকাশিত বেশ কিছু কবিতা স্থান পেয়েছে। যা তাকে নতুনভাবে পরিচয় করিয়ে দেবে। ‘আমি আমি’ বইটির মূল্য ধরা হয়েছে ৬০০ টাকা।

ছাপাখানার ভূত থেকে গত তিন বছরে প্রকাশিত হয়েছে বেশ কিছু গ্রন্থ। এ তালিকায় রয়েছে- পশ্চিমবঙ্গের প্রভাবশালী গায়ক-নির্মাতা অঞ্জন দত্তর আত্মজীবনীমূলক গ্রন্থ ‘অঞ্জনযাত্রা’, অঞ্জন দত্তর থিয়েটার জীবন নিয়ে ‘নাট্যঞ্জন’, ওপার বাংলার জীবনমুখী গানের প্রবাদপুরুষ কবীর সুমনের আত্মদর্শনমূলক গ্রন্থ ‘কবীরা’।

এছাড়াও রয়েছে মাধবী মুখোপাধ্যায়ের কর্ম ও জীবন নিয়ে আত্মকথনমূলক গ্রন্থ ‘মাধবীর জন্যে’, নন্দিত আলোকচিত্রী নিমাই ঘোষের কর্ম-জীবন ও দুর্লভ প্রায় দু’শো আলোকচিত্র সম্বলিত গ্রন্থ ‘আলোর সন্ধানে নিমাই ঘোষ’ প্রভৃতি। অমর একুশে বইমেলার ৪৮৯ নম্বর স্টলে পাওয়া যাবে বইগুলো।

 

অর্থসূচক/এএইচআর

 

 

সূত্র: অর্থসূচক





web hit counter