Tuesday , 19 October 2021
Home / খবর / ‘দেবদাস’ সিনেমার প্রযোজক মারা গেছেন

‘দেবদাস’ সিনেমার প্রযোজক মারা গেছেন


ঢালিউডের সাড়া জাগানো সিনেমা ‘দেবদাস’ এর প্রযোজক কামরুল হাসান খান (৭১) আর নেই। রাজধানীর স্কয়ার হাসপাতালে ১ এপ্রিল সকালে বার্ধক্যজনিত কারণে ইন্তেকাল করেছেন তিনি।

মুক্তিযুদ্ধের সময় বিশেষ অবদান রাখা এই দেশবরেণ্য প্রযোজকের মৃত্যুতে সাংস্কৃতিক অঙ্গনে নেমেছে শোকের ছায়া। কামরুল হাসান খানের পারিবারিক সূত্রে জানা যায়, কিশোরগঞ্জের কুলিয়াচর উপজেলার মনোহরপুরে নিজ গ্রামে তাকে দাফন করা হবে।

প্রসঙ্গত, শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের সাড়া জাগানো উপন্যাস ‘দেবদাস’ নিয়ে ভারত ও বাংলাদেশে একাধিক সিনেমা নির্মিত হয়েছে। তবে বাংলাদেশে প্রথমবারের মতো ‘দেবদাস’ উপন্যাসকে রূপালী পর্দায় নিয়ে আসেন চাষী নজরুল ইসলাম। বুলবুল আহমেদ ও কবরী অভিনীত ১৯৮২ সালে মুক্তি পাওয়া সেই সিনেমাটি দারুণ সাড়া ফেলেন। যার প্রযোজক ছিলেন কামরুল হাসান খান।

কামরুল হাসান খান প্রযোজিত ‘প্রতিরোধ’ সিনেমায় বাংলাদেশে প্রথম প্লেব্যাক করেন ভারতের কুমার শানু। এছাড়াও মানবেন্দ্র, সাবিনা ইয়াসমিন, হৈমন্তী শুক্লাসহ বরেণ্য শিল্পীরাও তার সিনেমায় প্লেব্যাক করেছেন।

সংস্কৃতি অঙ্গনে ‘ফরিদ ভাই’ বলে পরিচিত ছিলেন কামরুল হাসান খান। সংস্কৃতি ও ক্রীড়া জগতের পৃষ্ঠপোষকতায় তিনি ছিলেন অনন্য। ১৯৬৭ সাল থেকে শান্তিনগর ক্লাবের দায়িত্বে আসেন এবং বিভিন্ন উন্নয়নে অংশ নেন। তিনি বিভিন্ন ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজক ও উদ্যোক্তা ছিলেন।

সূত্র: বিনোদন২৪.কম





web hit counter