Wednesday , 14 April 2021
Home / খবর / একাত্তরেও চিরতরুণ নায়ক আলমগীর

একাত্তরেও চিরতরুণ নায়ক আলমগীর


ঢাকাই চলচ্চিত্রের জীবন্ত কিংবদন্তি নায়ক আলমগীর। শনিবার (৩ এপ্রিল) ৭১ বছর বয়স পূর্ণ করছেন তিনি। গত বছরের মতো এবারের জন্মদিনেও বিশেষ কোনো পরিকল্পনা নেই তার। জন্মদিনে যথারীতি অফিস করবেন এই তারকা।

জন্মদিনের পরিকল্পনা নিয়ে আলমগীর বলেন, ‘জন্মদিন নিয়ে আমার বিশেষ কিছু বলার নেই। শুধু এতোটুকুই বলব, সবাই দোয়া করবেন যেন সুস্থ থাকি, ভালো থাকি পরিবারের সবাইকে নিয়ে।’

১৯৫০ সালের ৩ এপ্রিল ঢাকা মেডিকেল কলেজে আলমগীরের জন্ম। শৈশব ও যৌবন কাটিয়েছেন রাজধানীর তেজগাঁও এলাকায়। কলেজ জীবনে নাটকের মাধ্যমে অভিনয় জীবনে প্রবেশ করেন তিনি। আর ১৯৭২ সালে ‘আমার জন্মভূমি’ সিনেমার মাধ্যমে প্রথম বড় পর্দায় আসেন গুণী এই অভিনেতা। এরপর আর পেছন ফিরে দেখতে হয়নি এই কিংবদন্তিকে।

পারিবারিক টানাপোড়েন, সামাজিক অ্যাকশন, রোমান্টিক অ্যাকশন, ফোক ফ্যান্টাসিসহ সব ধরনের চলচ্চিত্রে অভিনয় করেছেন আলমগীর। তিনি ২২৫টিরও বেশি সিনেমায় অভিনয় করেছেন। যার জন্য ৯ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়ে রেকর্ড করেছেন এই খ্যাতিমান অভিনেতা।

শুধু অভিনয় নয় প্রযোজক, পরিচালক ও গায়ক হিসেবেও সুনাম রয়েছে আলমগীরের। তার প্রযোজিত প্রথম সিনেমা ‘ঝুমকা’। আর ‘মনিহার’ সিনেমায় প্রথম প্লেব্যাক করেন তিনি।

কামাল আহমেদ পরিচালিত ‘মা ও ছেলে’ সিনেমায় অভিনয়ের জন্য তিনি প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হন। এরপর গুনে গুনে আটবার একই পুরস্কারে ভূষিত হন। ২০১৯ সালের ৮ ডিসেম্বর জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ‘আজীবন সম্মাননা’য় ভূষিত হন তিনি।

জাতীয় পুরস্কার ছাড়াও ‘বাচসাস’, ‘উত্তম কুমার সম্মাননা’, ‘কালাকার অ্যাওয়ার্ড’,‘ বেঙ্গল ফিল্ম অ্যান্ড কমার্স অ্যাসোসিয়েশন অ্যাওয়ার্ড’-এ ভূষিত হয়েছেন এই কিংবদন্তি নায়ক।

সূত্র: বিনোদন২৪.কম

2021-04-03