Thursday , 28 October 2021
Home / খবর / চিত্রনায়ক মান্নার জন্মদিনে তাকে নিয়ে গান প্রকাশ

চিত্রনায়ক মান্নার জন্মদিনে তাকে নিয়ে গান প্রকাশ


ঢাকাই সিনেমার যুবরাজ বলা তাকে। অসম্ভব সফল ও জনপ্রিয় নায়ক ছিলেন তিনি। ফোক, সামাজিক, রোমান্টিক, অ্যাকশন-সব ঘরানার সিনেমায় নিজেকে তিনি অন্যতম প্রধান নায়ক হিসেবে প্রতিষ্ঠা করেছিলেন। তিনি চিত্রনায়ক এস এম আসলাম তালুকদার (মান্না)। ঢাকাই সিনেমার কিংবদন্তি এ নায়কের আজ জন্মদিন। তার জন্মদিনে প্রয়াত এই নায়ককে স্মরণ করে ‘স্বপ্ন ছিল তার হবো পর্দা নায়ক’ শিরোনামের গানটি প্রকাশ পেল কৃতাঞ্জলির ডিজিটাল প্ল্যাটফর্ম ইউটিউব চ্যানেলে।

কিংবদন্তি নায়ক মান্নার জন্মদিন উপলক্ষে গানটির পরিকল্পনা করেছেন শেলী মান্না। গানটি লিখেছেন কবির বকুল  আর এতে কণ্ঠ দিয়েছেন জনপ্রিয় সংগীতশিল্পী ইমরান মাহমুদুল। সুর করেছেন পূলক অধিকারী, গানটির সংগীতায়োজন করেছেন মেহেদী হাসান। গানটির মিউজিক ভিডিও করেছেন নৃত্য পরিচালক মাসুম বাবুল।

গানটি প্রসঙ্গে শেলী মান্না বলেন, মূলত গানটির পরিকল্পনা করা হয়েছে এই প্রজন্মের কাছে মান্নাকে তুলে ধরার জন্য। মান্নাকে প্রজন্মের পর প্রজন্ম বাঁচিয়ে রাখতে আমাদের এই উদ্যোগ। সেই সাথে মান্নার স্বপ্ন পূরণে আমরা বিভিন্ন কার্যক্রম হাতে নিয়েছি। কৃতাঞ্জলি অ্যানালগ থেকে ডিজিটাল মাধ্যমের বেশকিছু প্ল্যাটফর্ম নিয়ে এগিয়ে যাচ্ছি। আমাদের ইচ্ছা ছিল মান্নার জন্মদিন ও মান্না ফাউন্ডেশনের প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান বড় পরিসরে করার। কিন্তু করোনা পরিস্থির কারণে আমরা সেটা করতে পারলাম না। তাই ডিজিটাল মাধ্যমেই এবারের আয়োজন থাকছে।

তিনি আরো বলেন, কৃতাঞ্জলির ডিজিটাল প্ল্যাটফর্ম অ্যাপস, ইউটিউব চ্যানেল, ফেসবুক পেজে আমাদের কৃতাঞ্জলির প্রযোজনায় নির্মাধীন নাটক, সিনেমা, ওয়েবসিরিজস, বিনোদনমূলক অনুষ্ঠানসহ সমাজের নেতিবাচক দিকসমূহ তুলে ধরে আমাদের বিভিন্ন ধরণের অনুষ্ঠান করা ইচ্ছা রয়েছে। মান্না যে স্বপ্ন দেখেছিলেন সেই স্বপ্ন পূরণ করতেই আমাদের ডিজিটাল মাধ্যমে আসা।

টাঙ্গাইল জেলার কালিহাতি উপজেলার সন্তান মান্না। ১৯৬৪ সালের ১৪ এপ্রিল, বাঙলা পঞ্জিকায় বৈশাখের প্রথমদিন ঘর আলো করে আসেন তিনি। টাঙ্গাইলে তাকে সবাই জানতেন এসএম আসলাম তালুকদার নামে। সিনেমায় এসে হয়ে যান মান্না। বছরটি ছিল ১৯৮৪। এফডিসি আয়োজিত নতুন মুখের সন্ধ্যানে কার্যক্রমে আর্বিভাব হয় ‘তার। শুরু হয় মান্নার পরম আরাধ্য লাইট ক্যামেরা আর অ্যাকশনের বিরামহীন জীবন।

আশির দশকে সিনেমায় আসার পর অনেক নায়িকার বিপরীতে সিনেমা করেন মান্না। চম্পার সঙ্গে বেশ কয়েকটি সিনেমা করেন। মান্না ও চম্পা জুটি হয়ে অভিনয় করা কাশেম মালার প্রেম ছিলো মান্নার অভিনয় জীবনের টার্নিং পয়েন্ট।

একটা সময়ে ফোক ঘরানা ছেড়ে সামাজিক গল্পের নায়ক হয়ে উঠেছিলেন তিনি। সামাজিক, অ্যাকশন, রোমান্টিক সিনেমাতেও তাকে দেখা গেছে অভিনয় করতে। সমাজের বাস্তব চিত্র নিয়ে অনেক সিনেমা নির্মিত হয়েছিলো, যার নায়ক ছিলেন মান্না।

কাজী হায়াত পরিচালিত দাঙ্গা, ত্রাস, দেশ প্রেমিক, সিপাহী ছিলো মান্নার ক্যারিয়ারের অন্যতম সফল কয়েকটি সিনেমার মধ্যে অন্যতম। একজন নায়ক হিসেবে তিনি সর্বমহলে জনপ্রিয়তা পেয়েছিলেন এই সিনেমাগুলি দিয়ে।

মান্না তার অভিনয়ের স্বীকৃতি হিসেবে পেয়েছিলেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। বেশ কয়েকবার পেয়েছিলেন মেরিল-প্রথম আলো পুরস্কার এবং বাচসাস পুরস্কার। সংগঠক হিসেবে ছিলেন জনপ্রিয়। বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক ছিলেন তিনি ।

অর্থসূচক/এমএস

সূত্র: অর্থসূচক





web hit counter