Saturday , 8 May 2021
Home / খবর / পোশাকের ব্যাপারে সবসময় সচেতন ছিলাম: শাবানা

পোশাকের ব্যাপারে সবসময় সচেতন ছিলাম: শাবানা


ঢাকাই ফিল্ম ইন্ডাস্ট্রির কিংবদন্তি অভিনেত্রী শাবানা। ইন্ডাস্ট্রিতে তার অভিষেক শিশু শিল্পী হিসেবে।
সেটি ১৯৬২ সালে ‘নতুন সুর’ নামে ছবিটি মুক্তি পায়। পরিচালক ছিলেন এহতেশাম।

শাবানা এরপর আরও দুটি ছবিতে শিশু শিল্পী ও পার্শ্ব চরিত্রে অভিনয় করেন। নায়িকা হিসেবে তার অভিষেক এহতেশামের পরিচালনায় ‘চাকোরী’ দিয়ে। যেটি উর্দু ভাষার নির্মিত ছবিটি।

প্রথম নায়িকা চরিত্রে অভিনয় দিয়েই ব্যাপক প্রশংসা কুড়ান শাবানা। এরপরই পরিচালক এহতেশাম তার নাম ‘রত্না’ থেকে শাবানা রাখেন।

এরপর দীর্ঘ ক্যারিয়ারে অসংখ্য চরিত্রে অভিনয় করেছেন শাবানা। শুটিংয়ের আগে আশেপাশে তেমন চরিত্রগুলোকে অনুসরণ করতেন তিনি। শাবানা এই প্রসঙ্গে বলেন, ‘গ্রামের চরিত্র যখন পেতাম, তখন দেখতাম গ্রামের একটা মেয়ে কীভাবে কথা বলে বা তার চালচলন কেমন। অন্যদিকে কোনও ধনী মেয়ে চরিত্র পেলেও, বিভিন্ন শপিং মলে তাদের দেখতাম।’

এই প্রসঙ্গে শাবানা আরও বলেন, ‘তবে আমি পোশাকে ব্যাপারে সবসময় সচেতন ছিলাম। কারণ সবারই একটা নিজস্বতা থাকে। আমি সেখান থেকে কখনও বের হইনি।’

ক্যারিয়ারে প্রায় পাঁচ শতাধিক ছবিতে অভিনয় করেছেন শাবানা। পাশাপাশি প্রযোজনাও করেছেন তিনি। সফলতার ঝুলিতে রয়েছে ১১ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

এত সফলতার পরেও ১৯৯৭ সালে চলচ্চিত্রকে বিদায় জানান শাবানা। তার শেষ সিনেমা ‘ঘরে ঘরে যুদ্ধ’ মুক্তি পায় একই বছরে। এরপর ২০০০ সালে সপরিবারে যুক্তরাষ্ট্রে চলে যান। তার দুই মেয়ে সুমি ও ঊর্মি এবং এক ছেলে নাহিন।

সূত্র: বিনোদন২৪.কম

2021-05-01