Thursday , 1 December 2022
Home / খবর / ফোক সম্রাজ্ঞী মমতাজের জন্মদিন আজ

ফোক সম্রাজ্ঞী মমতাজের জন্মদিন আজ


জনপ্রিয় সঙ্গীতশিল্পী মমতাজ বেগম। এ দেশের গ্রামবাংলার প্রাণের শিল্পী তিনি। তাকে সবাই ফোক সম্রাজ্ঞী হিসেবেই চেনেন। শুধু গ্রামবাংলাতেই তার জনপ্রিয়তা সীমাবদ্ধ নয়, ছড়িয়ে গেছে শহরেও। এক কথায় সারা দেশের জনপ্রিয় কণ্ঠশিল্পী তিনি।

আজ কণ্ঠশিল্পী ও সংসদ সদস্য মমতাজ বেগমের জন্মদিন। ১৯৭৪ সালের ৫ মে মানিকগঞ্জ জেলার সিঙ্গাইর উপজেলায় জন্মগ্রহণ করেন তিনি। ফেসবুকসহ নানান সামাজিক যোগাযোগমাধ্যমে শুভেচ্ছায় ভাসছেন মমতাজ। তার চার দশকের ক্যারিয়ারে ৭০০-এর অধিক গান রেকর্ড করেছেন এই শিল্পী।

ফিতার ক্যাসেট থেকে সিডি এলো, সিডির দিন গিয়ে এলো ভিডিও দেখার যুগ। এই পরিবর্তনের স্রোতে অনেক বিখ্যাত-জনপ্রিয় শিল্পীই হারিয়ে গেছেন। কিন্তু মমতাজ রয়ে গেছেন স্বমহিমায় তার শ্রোতাদের মনের রানী হয়ে। ক্যারিয়ারে বহু চড়াই-উতরাই তাকে পার হতে হয়েছে। তবে থেমে যাননি। সব যন্ত্রণাকে প্রেরণা করে চলতে চলতে মমতাজ আজ এ দেশের কোটি মানুষের প্রিয় মানুষ।

গতবারের মতো এবারও নীরবে আয়োজনবিহীনই কাটছে তার জন্মদিন। কারণ দেশে করোনার দ্বিতীয় ঢেউ প্রকট আকার ধারণ করায় ঘরোয়াভাবেই কাটাচ্ছেন জীবনের বিশেষ এ দিনটি।

জানা গেছে, দিনটিতে তিনি সাধারণ মানুষের পাশেই থাকবেন। তিনি মানিকগঞ্জে নিজ নির্বাচনী এলাকার সাধারণ অসহায় মানুষদের হাতে সরকারি ত্রাণ তহবিল থেকে এবং নিজের তহবিল থেকেও ত্রাণ তুলে দেবেন।

সম্প্রতি মমতাজ বেগম ভারতের একটি বিশ্ববিদ্যালয় থেকে সম্মাননা সূচক ডিগ্রি ‘ডক্টর অব মিউজিক’-এ ভূষিত হয়েছেন। সমগ্র পৃথিবীতে একমাত্র সঙ্গীতশিল্পী হিসেবে প্রকাশিত আট শতাধিক অ্যালবামের বিশ্ব রেকর্ড, সুদীর্ঘ ত্রিশ বছর ধরে বাংলা গানকে বিশ্বের দরবারে তুলে ধরা, সমাদৃত করা এবং লোকজ গানকে আধুনিকায়ন করে সর্বমহলে প্রশংসিত করার কারণে তিনি এই সম্মাননায় ভূষিত হন।

রাজনীতিতেও সক্রিয় মমতাজ। ২০০৯ সালে নবম জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনে বাংলাদেশ আওয়ামী লীগ কর্তৃক সংসদ সদস্য মনোনীত হন। ২০১৪ ও ২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে তিনি মানিকগঞ্জ-২ আসন থেকে নির্বাচিত হন। বর্তমানে সংসদ সদস্য হিসেবে সাধারণ মানুষের জন্য কাজ করে যাচ্ছেন মমতাজ বেগম।

সূত্র: বিনোদন২৪.কম





web hit counter