Saturday , 4 December 2021
Home / খবর / এবার অস্কারে যাচ্ছে ‘রেহানা মরিয়ম নূর’

এবার অস্কারে যাচ্ছে ‘রেহানা মরিয়ম নূর’


লন্ডন, ২১ অক্টোবর – ৯৪তম অস্কার আসরে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে ‘রেহানা মরিয়ম নূর’। বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগে প্রতিযোগিতার জন্য বাংলাদেশ থেকে পাঠানো হচ্ছে এটি। চলচ্চিত্রটি পরিচালনা করেছেন আব্দুল্লাহ মোহাম্মদ সাদ।

অস্কার বাংলাদেশ কমিটির সমন্বয়কারী আব্দুল্লাহ আল মারুফ জানান, গত ১৯ অক্টোবর বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজের উদ্যোগে গঠিত চলচ্চিত্র বাছাই কমিটির সভা অনুষ্ঠিত হয়। এদিন বিদেশি ভাষা প্রতিযোগিতা বিভাগে বাংলাদেশের প্রতিনিধিত্ব করার জন্য ‘রেহানা মরিয়ম নূর’ চলচ্চিত্রটি নির্বাচন করা হয়।

প্রতি বছরের মতো এবারো অস্কারের ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম প্রতিযোগিতায় অংশগ্রহণের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ। এ লক্ষে চলচ্চিত্র বাছাইয়ের জন্য ৮ সদস্যের কমিটি গঠন করা হয়। গত ৪ অক্টোবর বাছাই প্রক্রিয়ায় অংশগ্রহণের জন্য চলচ্চিত্র আহ্বান করা হয়। এ প্রতিযোগিতায় চলচ্চিত্র জমা দেওয়ার শেষ সময় ছিল ১৪ অক্টোবর বিকাল ৫টা পর্যন্ত।

‘রেহানা মরিয়ম নূর’ চলচ্চিত্রের গল্প গড়ে উঠেছে, একটি বেসরকারি মেডিক‌্যাল কলেজের সহকারী অধ্যাপক রেহানা মরিয়ম নূরকে কেন্দ্র করে। কর্মস্থলে ও পরিবারে তাল মেলাতে গিয়ে হিমশিম খেতে হয় তাকে। কারণ, শিক্ষক, চিকিৎসক, বোন, কন্যা ও মা হিসেবে জটিল জীবনযাপন করেন তিনি। এ চরিত্রে অভিনয় করেছেন বাঁধন।

আব্দুল্লাহ মোহাম্মদ সাদের এই চলচ্চিত্র ৭৪তম কান উৎসবের আঁ সার্তে রিগা বিভাগের জন্য নির্বাচিত হয়। পুরস্কার না জিতলেও দারুণ প্রশংসা কুড়ায় উৎসবে।

বাঁধন ছাড়াও বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সাবেরী আলম, আফিয়া জাহিন জায়মা, আফিয়া তাবাসসুম বর্ণ, কাজী সামি হাসান, ইয়াছির আল হক, জোপারি লুই, ফারজানা বীথি, জাহেদ চৌধুরী মিঠু, খুশিয়ারা খুশবু অনি, অভ্রদিত চৌধুরী।

২০২২ সালের ২৭ মার্চ সন্ধ্যায় মার্কিন যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের হলিউডের ডলবি থিয়েটারে বসবে ৯৪তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস। বরাবরের মতো এবারো এই প্রতিযোগিতার আয়োজন করছে দ্য অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস।

এন এইচ, ২১ অক্টোবর





web hit counter