Monday , 26 July 2021
Home / খবর / না ফেরার দেশে সত্যজিৎ রায়ের ‘বিমলা’

না ফেরার দেশে সত্যজিৎ রায়ের ‘বিমলা’


ভারতের কিংবদন্তি অভিনেত্রী স্বাতীলেখা সেনগুপ্ত আর নেই। বুধবার চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছির ৭১ বছর। দীর্ঘদিন ধরে কিডনির সমস্যায় ভুগছিলেন স্বাতীলেখা। সেই কারণেই তার মৃত্যু হয়েছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যমগুলো।

১৯৮৪ সালে সৌমিত্র চট্টোপাধ্যায় ও ভিক্টর বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে পর্দায় অভিনয়ের যাত্রা শুরু করেন স্বাতীলেখা সেনগুপ্ত। সত্যজিৎ রায়ের বিখ্যাত সিনেমা ‘ঘরে বাইরে’র ‘বিমলা’ চরিত্রে অভিনয় করে ব্যাপক প্রশংসা কুড়ান তিনি। চরিত্রটি আজও দর্শকের মনে গেঁথে আছে। সেই থেকে সৌমিত্র-স্বাতীলেখার জুটিকে দর্শক হৃদয়ে জায়গা দেন।

তারপর দীর্ঘ ৩১ বছর পরে সৌমিত্রর সঙ্গেই ‘বেলা শেষে’ দিয়ে পর্দায় ফিরেছিলেন তিনি। সেই ‘বেলা শেষে’ বক্স অফিসে দীর্ঘকালীন ছাপ রেখে যায়। সৌমিত্র-স্বাতীলেখার রসায়ন দেখে আপ্লুত দর্শকদের জন্য ফের ‘বেলাশুরু’তে অভিনয় করেন তারা। সেই সিনেমা মুক্তির আগেই চলে গেলেন দুই তারকা!

এক নজরে স্বাতীলেখা সেনগুপ্ত:

স্বাতীলেখা সেনগুপ্তের জন্ম ১৯৫০ সালে। ১৯৭০-এর শুরুর দিকে ইলাহাবাদে এ. সি. বন্দ্যোপাধ্যায়ের নির্দেশনার অধীনে স্বাতীলেখা থিয়েটারে কাজ শুরু করেন। বি. ভি. কারাট, তাপস সেন ও খালেদ চৌধুরীর মতো ব্যক্তিদেরও উৎসাহও পেয়েছেন তিনি। ১৯৭৮ সালে তিনি কলকাতায় চলে আসেন এবং নান্দীকর নাট্যদলে যোগদান করেন। ভারতীয় থিয়েটারে অভিনয়ের জন্য সংগীত নাটক অকাডেমি পুরস্কার পান স্বাতীলেখা সেনগুপ্ত। এছাড়া পশ্চিমবঙ্গ থিয়েটার জার্নালিস্ট অ্যাসোসিয়েশন পুরস্কার এবং পশ্চিমবঙ্গ নাট্য অ্যাকাডেমি পুরস্কারেও ভূষিত হন তিনি।

সূত্র: বিনোদন২৪.কম

2021-06-17