Tuesday , 30 November 2021
Home / খবর / পদক পাচ্ছেন তারিক আনাম খান, সানি-মৌসুমী পাচ্ছেন সম্মাননা

পদক পাচ্ছেন তারিক আনাম খান, সানি-মৌসুমী পাচ্ছেন সম্মাননা


ঢাকা, ২৮ অক্টোবর – সম্মাননা পাচ্ছেন বরেণ‌্য অভিনেতা তারিক আনাম খান ও তারকা দম্পতি ওমর সানি-মৌসুমী। অভিনেতা, নির্দেশক, নাট্যকার ও নাট্য শিক্ষক সৈয়দ মহিদুল ইসলামের নামে প্রবর্তিত নাট্য পদক পাচ্ছেন তারিক আনাম খান আর একই মঞ্চে যুগল সম্মাননা দেওয়া হবে ওমর সানি-মৌসুমীকে।

ঢাকার প্রথম সারির নাটকের দল ব্যতিক্রম নাট্যগোষ্ঠী। ১৯৭৬ সালে প্রতিষ্ঠিত হয় দলটি। এ পর্যন্ত দলটি প্রায় ৫০টি প্রযোজনা সফলভাবে মঞ্চে এনেছে। দীর্ঘ দিন ধরে দলটি ‘সৈয়দ মহিদুল ইসলাম স্মরণ উৎসব’ এর আয়োজন করে আসছে। এবারো আয়োজন করেছে ‘সৈয়দ মহিদুল ইসলাম স্মরণ উৎসব ২০২১’।

আগামী ৫-১২ নভেম্বর পর্যন্ত বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে চলবে এই উৎসব। প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত স্মরণ আলোচনা, সম্মাননা প্রদান ও নাটক প্রদর্শনী চলবে বলে জানিয়েছেন ব্যতিক্রম নাট্যগোষ্ঠীর দল প্রধান সৈয়দ নওশীন দিশা।

সানি-মৌসুমী ছাড়াও যুগল সম্মাননা পাচ্ছেন—মুনীর হেলাল ও সাবিরা সুলতানা বীণা (অরিন্দম নাট্য সম্প্রদায়, চট্টগ্রাম), মোহাম্মদ জসীম উদ্দিন ও এনামতারা সাকী (কিসসা কাহিনী), বাকার বকুল ও রুনা কাঞ্চন (তাড়ুয়া)। এবার মঞ্চবন্ধু পদক পাচ্ছেন—অলোক বসু (নাট্যকার, নির্দেশক ও অভিনেতা), সেলিম মাহবুব (অভিনেতা, শব্দ ও সংগীত পরিকল্পক) ড. শাহাদাৎ হোসেন নিপু (গবেষক, অভিনেতা ও আবৃত্তিশিল্পী), তানভীন সুইটি (অভিনয়শিল্পী), আহাম্মেদ গিয়াস (অভিনেতা, নির্দেশক ও সংগঠক)।

উদ্বোধনী দিন (৫ নভেম্বর) সন্ধ্যা ৬টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় মঞ্চস্থ হবে ‘কোর্ট মার্শাল’ নাটকটি। এটি প্রযোজনা করেছে থিয়েটার আর্ট ইউনিট। এছাড়াও দেশের সাতটি দল এই আয়োজনে নাটক প্রদর্শন করবে। ৬ নভেম্বর থেকে ১২ নভেম্বর পর্যন্ত পরীক্ষণ থিয়েটার হলে যথাক্রমে প্রদর্শিত হবে—‘একা এক নারী’ (নাট্যচক্র), ‘পাখি’ (ব্যতিক্রম), ‘বোধ’ (সংলাপ গ্রুপ থিয়েটার), ‘চম্পাবতী’ (শব্দ নাট্যচর্চ কেন্দ্র), ‘তবুও মানুষ’ (নান্দিমুখ, চট্টগ্রাম), ‘কনডেম সেল’ (প্রাঙ্গণেমোর), ‘সোনাই মাধব’ (লোক নাট্যদল)।

এন এইচ, ২৮ অক্টোবর





web hit counter