Saturday , 4 December 2021
Home / খবর / সেরা করদাতা তারকারা রাষ্ট্রীয় যেসব সুবিধা পাবেন

সেরা করদাতা তারকারা রাষ্ট্রীয় যেসব সুবিধা পাবেন


ঢাকা, ১৮ নভেম্বর – দেশের সেরা করদাতাদের উৎসাহিত করতে ১৪১ জন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ট্যাক্স কার্ড দিচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এ তালিকায় রয়েছেন শোবিজ অঙ্গনের ৬ জন তারকা। বুধবার (১৭ নভেম্বর) জাতীয় রাজস্ব বোর্ড বিভিন্ন শ্রেণিতে এ বছরের সেরা করদাতাদের তালিকা প্রকাশ করে।

২০১৯-২০২০ কর বছরে সেরা করদাতা হিসেবে অভিনেতা-অভিনেত্রী বিভাগে ট্যাক্স কার্ড পাচ্ছেন— শিল্পী শাখায় কুমার বিশ্বজিৎ, তাহসান রহমান খান, এস ডি রুবেল এবং অভিনেতা–অভিনেত্রী শাখায় পাবেন সুবর্ণা মুস্তাফা, বিদ্যা সিনহা মিম ও বাবুল আহমেদ।

ট্যাক্স কার্ড পাওয়া ব্যক্তিরা রাষ্ট্রীয় বিভিন্ন সুবিধা পাবেন। তাদের জন্য বরাদ্দ রাখা হবে বিমানবন্দরে ভিআইপি লাউঞ্জ, তারকা হোটেলসহ সব আবাসিক হোটেল বুকিংয়ে অগ্রাধিকার। পাশাপাশি কর কার্ডধারী নিজে ও তার স্ত্রী বা স্বামী, নির্ভরশীল সন্তানের চিকিৎসার জন্য সরকারি হাসপাতালে কেবিন সুবিধা প্রাপ্তিতে অগ্রাধিকার পাবেন। থাকবে আকাশ, রেল ও জলপথে সরকারি যানবাহনে টিকিট প্রাপ্তিতে অগ্রাধিকার এবং জাতীয় অনুষ্ঠান, সিটি করপোরেশন, পৌরসভাসহ স্থানীয় সরকার কর্তৃক আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে আমন্ত্রণ।

ব্যক্তিপর্যায়ে ট্যাক্স কার্ডপ্রাপ্তদের মধ্যে বিশেষ শ্রেণিতে পাঁচটি বিভাগ রয়েছে: সিনিয়র সিটিজেন, গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধা, প্রতিবন্ধী, নারী ও তরুণ। আয়ের উৎস বা পেশার মধ্যে শ্রেণি ১৩টি: ব্যবসায়ী, বেতনভোগী, চিকিৎসক, সাংবাদিক, আইনজীবী, প্রকৌশলী, স্থপতি, হিসাববিদ, নতুন করদাতা, খেলোয়াড়, অভিনেতা-অভিনেত্রী, শিল্পী (গায়ক-গায়িকা) এবং অন্যান্য।

জানা যায়, এবার বিভিন্ন পেশাজীবী শ্রেণিতে ৭৫ জন করদাতাকে কর কার্ড দিচ্ছে এনবিআর। পাশাপাশি ৬৬টি প্রতিষ্ঠান এ সম্মাননা পাচ্ছে।

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ১৮ নভেম্বর





web hit counter