Thursday , 29 July 2021
Home / খবর / সংসদে চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট বিল পাস

সংসদে চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট বিল পাস


ঢাকা, ০৩ জুলাই-চলচ্চিত্র শিল্পীদের পরিবারের সদস্যদের সহায়তা দেয়ার বিধান রেখে সংসদে পাস হয়েছে চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট বিল ২০২১। শনিবার (৩ জুলাই) বিলটি সংসদে কণ্ঠভোটে পাস করা হয়।

প্রস্তাবিত আইনে বলা হয়েছিল, ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান হবেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী। মন্ত্রণালয়ের সচিব হবেন কল্যাণ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক। এ পদে নিয়োগ দেবে সরকার। ১৩ সদস্যের বোর্ডের কথা বিলে বলা হয়েছিল। বিলে আরও বলা হয়েছিল, ট্রাস্টে তহবিল আসবে সরকারি অনুদান, দেশি-বিদেশি ব্যক্তি-প্রতিষ্ঠানের অনুদান, লভ্যাংশ, ট্রাস্টের প্রতিষ্ঠান ও সম্পদের আয় থেকে।

বিলটির ওপর দেয়া জনমত যাচাই, বাছাই কমিটিতে পাঠানো এবং সংশোধনী প্রস্তাবগুলো কণ্ঠভোটে নিষ্পত্তি করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। বিল পাসের সময় বিএনপি ও জাতীয় পার্টির একাধিক সদস্যের কিছু সংশোধনী প্রস্তাব গ্রহণ করেন।

বাংলাদেশের চলচ্চিত্র শিল্পীদের কল্যাণ সাধন, পেশাগত কাজ করতে অক্ষম, অসমর্থ ও অস্বচ্ছল, অসুস্থ শিল্পীদের চিকিৎসা এবং মৃত্যু ঘটলে তার পরিবারকে প্রয়োজনে দাফন-কাফন বা শেষকৃত্যানুষ্ঠানে আর্থিক সহায়তা দিতে ও তাদের কল্যাণের জন্য একটি স্থায়ী প্রাতিষ্ঠানিক কাঠামো প্রয়োজন। সেই লক্ষ্যেই বিলটি পাস করা হয়েছে।

সূত্রঃ আরটিভি

2021-07-03