Thursday , 29 July 2021
Home / খবর / বলিউডে কে কার চেয়ে লম্বা?

বলিউডে কে কার চেয়ে লম্বা?


নায়ক হওয়ার জন‌্য শরীরি সৌন্দর্যও প্রয়োজন, আবার অনেকের ধারণা, সু-পুরুষ হওয়ার জন্য সুঠাম দেহ থেকে উচ্চতা জরুরি—ফিল্ম ইন্ডাস্ট্রিতে এসব কথা বহুল প্রচলিত। কিন্তু নায়ক হওয়ার প্রতিযোগিতা যেমন দীর্ঘ, তেমনি এই পথ মোটেও মসৃণ নয়। যারা এই পথ পাড়ি জমিয়েছেন তাদের অভিজ্ঞতা অন্তত তেমনই! বলিউডের জনপ্রিয় সাত নায়কের শারীরিক উচ্চতা নিয়ে এই প্রতিবেদন।

অমিতাভ বচ্চন
বলিউড শাহেনশাহ আমিতাভ বচ্চন। ১৯৬৯ সালে ‘সাত হিন্দুস্তানি’ সিনেমার মাধ‌্যমে বলিউডে পা রাখেন তিনি। অভিষেক চলচ্চিত্র এনে দেয় ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার। শুরু হয় তার বিজয়ের যাত্রা। বলিউডে তার কণ্ঠস্বর আর উচ্চতা রীতিমতো ঈর্ষণীয়। বরেণ‌্য এই শিল্পীর উচ্চতা ৬ ফুট।

শাহরুখ খান
বলিউড বাদশা শাহরুখ খান। ১৯৯২ সালে ‘দিওয়ানা’ সিনেমার মাধ‌্যমে বলিউডে পা রাখেন তিনি। চলচ্চিত্রে পা রাখার আগে টিভি সিরিজ ‘সার্কাস’, ‘ফৌজি’-তে অভিনয় করে দর্শকদের মন জয় করেন। বলিউডে পা রাখার পর ধীরে ধীরে বলিউডের বাদশা হয়ে ওঠেন শাহরুখ। এ অভিনেতার খ‌্যাতি আকাশচুম্বী হলেও, তার শারীরিক উচ্চতা ৫ ফুট ৭ ইঞ্চি।

সালমান খান
বলিউডের মোস্ট এলিজেবল ব‌্যাচেলর সালমান খান। ১৯৮৮ সালে ‘বিবি হো তো অ‌্যায়সি’ সিনেমার মাধ‌্যমে বলিউডে পা রাখেন তিনি। বডি বিল্ডার হিসেবে সালমান খানের খ‌্যাতি রয়েছে। যদিও ক‌্যারিয়ারের শুরুতে এমন সুঠাম দেহের অধিকারী ছিলেন না তিনি। বলিউডের জনপ্রিয় এই তারকার উচ্চতা ৫ ফুট ৯ ইঞ্চি।

আমির খান
বলিউডের মিস্টার পারফেকশনিস্ট আমির খান। ১৯৭৩ সালে ‘ইয়াদোঁ কি বারাত’ সিনেমার মাধ‌্যমে বলিউডে পা রাখেন তিনি। তবে এতে ছোট একটি চরিত্রে দেখা যায় তাকে। এরপর নাম লেখান পরিচালনায়। ১৯৮৮ সাল পর্যন্ত সহকারী পরিচালক হিসেবে কাজ করেন আমির। পরের বছর আবারো অভিনয়ে ফিরেন তিনি। সময়ের সঙ্গে নিজেকে খ‌্যাতির চূড়ায় নিয়ে যান আমির। তবে শারীরিক উচ্চতার দিক থেকে বলিউডের অন‌্য নায়কদের তুলনায় খানিকটা পেছনে আমির। তার উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি।

সাইফ আলী খান
বলিউডের আরেক জনপ্রিয় অভিনেতা সাইফ আলী খান। মনসুর আলী খান-শর্মিলা ঠাকুরের পুত্র সাইফ আলী খান তার মায়ের পছন্দকেই পেশা হিসেবে বেছে নেন। ১৯৯৩ সালে ‘পরম্পরা’ সিনেমার মাধ‌্যমে বলিউডে পা রাখেন তিনি। ১৯৯৪ সালে মুক্তিপ্রাপ্ত প্রণয়ধর্মী ‘ইয়ে দিল্লাগি’ ও অ‌্যাকশন ঘরানার ‘ম্যায় খিলাড়ি তু আনাড়ি’ চলচ্চিত্রের মধ‌্য দিয়ে সফলতা অর্জন করেন। এই অভিনেতার শারীরিক উচ্চতা ৫ ফুট ৭ ইঞ্চি।

হৃতিক রোশান
বলিউড পরিচালক রাকেশ রোশানের পুত্র হৃতিক রোশান। আশির দশকে শিশুশিল্পী হিসেবে অভিনয়ে নাম লেখান হৃতিক। বাবার সঙ্গে কয়েকটি সিনেমায় সহকারী পরিচালক হিসেবে কাজ করেন তিনি। ২০০০ সালে মুক্তিপ্রাপ্ত ‘কহো না প্যায়ার হ্যায়’ সিনেমায় প্রথম প্রধান চরিত্রে অভিনয় করেন হৃতিক। তার শারীরিক উচ্চতা সবারই নজর কেড়েছে। অমিতাভের উচ্চতা ছাড়িয়ে গিয়েছেন তিনি। বলিউডের ‘গ্রিক গড’ হৃতিক রোশানের উচ্চতা ৬ ফুট ২ ইঞ্চি।

রণবীর কাপুর
বলিউডের জনপ্রিয় আরেক অভিনেতা রণবীর কাপুর। তার আরেক পরিচয় তিনি ঋষি কাপুরের পুত্র ও রাজ কাপুরের নাতি। ২০০৭ সালে ‘সাওয়ারিয়া’ সিনেমার মাধ‌্যমে বলিউডে পা রাখেন তিনি। মুক্তির পর এ সিনেমা বক্স অফিসে ব‌্যর্থ হলেও অভিষেক এই চলচ্চিত্রের জন‌্য ফিল্মফেয়ার পুরস্কার লাভ করেন। পরে বেশ কিছু সফল সিনেমা উপহার দেন। রণবীরের উচ্চতা ৫ ফুট ১১ ইঞ্চি।

এম এউ, ১১ জুলাই

2021-07-12